মোদির দোকানি থেকে বিলিয়নিয়ার ওয়ারেন বাফেট - ক্যারিয়ার টিপস

Breaking

ক্যারিয়ার টিপস

ক্যারিয়ারে সফলতার জন্য সিভি লিখন, ভাইভা টিপস ও চাকুরীর খবর

Post Top Ad

মোদির দোকানি থেকে বিলিয়নিয়ার ওয়ারেন বাফেট

ওয়ারেন বাফেটের রক্তেই সম্ভবত ব্যবসা ছিল! তিনি প্রথম স্টক কিনেছিলেন ১১ বছর বয়সে। তখন কাজ করতেন পরিবারিক মুদির দোকানে।

বাবা হাওয়ার্ড বাফেটের ছোট একটা স্টক ব্রোকারেজ হাউস ছিল, যাতে বাফেট প্রতিদিন বিনিয়োগকারীদের দেখতেন-শুনতেন আর বোঝার চেষ্টা করতেন তাদের কথা। তাই তরুণ বয়সেই বেছে নিলেন অদ্ভুত সব পেশা। গাড়ি ধোয়া থেকে শুরু করে পত্রিকা বিলি করা আর এর সঞ্চয় দিয়ে তিনি স্থানীয়ভাবে কিছু পিনবল মেশিন কিনেও ব্যবসা করেন। বাবার জোরাজুরিতে ভর্তি হন ইউনিভার্সিটি অব পেনসিলভানিয়ায়। পরে চলে যান ইউনিভার্সিটি অব নেব্রাস্কাতে।

তিন বছরে গ্র্যাজুয়েশন করেন ব্যবসা প্রশাসনে। হার্ভার্ড বিজনেস স্কুলে ভর্তি হতে ব্যর্থ হয়ে পরে পড়াশোনা করেন কলম্বিয়া বিজনেস স্কুলে। সেখানে শিক্ষক হিসেবে পান বেনজামিন গ্রাহাম, ডেভিড ডডের মতো বিনিয়োগ বিশেষজ্ঞদের।

কিছু দিন পর বেনজামিন গ্রাহামের 'দ্য ইন্টিলিজেন্ট ইনভেস্টর' বইয়ে মুগ্ধ হয়ে বিনিয়োগে ঝোঁকেন। আধুনিক বিনিয়োগকারীদের মধ্যে যেভাবে বাফেট এত পরিচিত শুরুতে কিন্তু তেমন ছিলেন না। বিশ্ববিদ্যালয়ের পর ওয়ালস্ট্রিটে অন্য পেশা খুঁজেছিলেন। কিন্তু বেনজামিন গ্রাহামের নিষেধাজ্ঞা মেনে স্টক ব্রোকার হিসেবে কাজ শুরু করেন এবং বেশ কয়েকটা পার্টনারশিপ শুরু করে বিনিয়োগ বাড়ান। মাত্র ৩১ বছর বয়সে তিনি হয়ে ওঠেন মিলিয়নেয়ার। সূত্র: সমকাল

সফল যারা কেমন তারা