নমুনা/ মডেল ইন্টারভিউ - ক্যারিয়ার টিপস

Breaking

ক্যারিয়ার টিপস

ক্যারিয়ারে সফলতার জন্য সিভি লিখন, ভাইভা টিপস ও চাকুরীর খবর

Post Top Ad

নমুনা/ মডেল ইন্টারভিউ

নমুনা প্রশ্ন ১. আপনার সম্পর্কে বলুন--
নমুনা উত্তরঃ- আমি মিঃ ‘ক’। ঢাকাতেই জন্ম। বাবার ব্যবসায়ীক/চাকুরীর সুবিধার্থে ‘খ’ জায়গায় থাকি। ভাই-বোন দের মধ্যে প্রথম। আমার স্কুল, কলেজ, ভার্সিটি সবই এখানে।(না হলে কোথায় সেটা বলুন।) এছাড়াও আমি বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে কাজে যুক্ত ছিলাম (অপ্রফেশনাল গুলাও বলতে পারেন।কাজের অভিজ্ঞতা গুলো অল্পতে শেয়ার করুন।) বর্তমানে আমি আমার মেধার উপযুক্ত প্ল্যাটফর্মের আশায় আপনাদের এখানে এসেছি। (অল্পতেই শেষ করুন। মনে রাখবেন বক্তৃতা কারোরই ভালো লাগে না!!)


নমুনা প্রশ্ন ২. এই কোম্পানী সম্পর্কে কতটুকু জানেন?—
নমুনা উত্তরঃ- আকার, পণ্য, আয়, খ্যাতি, ম্যানেজমেন্ট স্টাইল, জনশক্তি , ইতিহাস, সমস্যা সম্পর্কে বলুন।(যা আগেই জেনে এসেছেন।)


নমুনা প্রশ্ন ৩. আমাদের এখানে কেন কাজ করতে চান?-
নমুনা উত্তরঃ- আমি কোম্পানীর একজন গর্বিত অংশীদার হতে চাই। এছাড়া কোম্পানীতে অবদান রাখার পাশাপাশি এর বিভিন্ন সমস্যা সমাধানেও আগ্রহী।


নমুনা প্রশ্ন ৪. এখানে ভালো অবদান রাখতে আপনার কতদিন লাগতে পারে?-
নমুনা উত্তরঃ- বাস্তবিক পক্ষে, আমি বিশ্বাস করি.. ছয় মাস থেকে ১ বছর লাগবে।


নমুনা প্রশ্ন ৫.আপনার শক্তি--
নমুনা উত্তরঃ- আমি টিম ওয়ার্ক ভালোবাসি। মিলে মিশে এবং সবার মতামতের প্রেক্ষিতে কাজ করাকে গুরুত্ব দেই। কাজকে ভালোবাসি। এবং কাজের মধ্যেই যুক্ত থাকাটা পছন্দ করি।


নমুনা প্রশ্ন ৬. আপনার দুর্বলতা--
নমুনা উত্তরঃ-(নেই বলবেন না। বরঞ্চ নেগেটিভ টা পজিটিভ ভাবে বলুন) যেমন- আমি কিছুটা অসহিষ্ণূ।দ্রুতই কাজে নেমে পড়াটা পছন্দ করি। তবে ক্রমেই এটি কাটিয়ে উঠার চেষ্টা করছি।


নমুনা প্রশ্ন ৭. বই পড়া/ মুভি/ খেলাধুলার অভ্যাস প্রসঙ্গে--
নমুনা উত্তরঃ-(অবসরে বই পড়াটাকে হাইলাইট করুন।)


নমুনা প্রশ্ন ৮. কত টাকা বেতন আশা করেন?-
নমুনা উত্তরঃ (বাজার মূল্য অনুযায়ী রেঞ্জ বলুন। নির্দিষ্ট কোন কিছু বলবেন না।)


এছাড়া আপনার সততা পরীক্ষার জন্য কিছু প্রশ্ন হতে পারে। সেগুলোর ব্যাপারে সাবধান!!
যেমনঃ--


নমুনা প্রশ্ন ৯. এখনো পর্যন্ত কোন ভালো কাজ পাননি কেন?-
নমুনা উত্তরঃ- কাজ পাওয়া সহজ, কিন্তু উপযুক্ত কাজ পাওয়া কঠিন।


নমুনা প্রশ্ন ১০. বর্তমান কাজ ছেড়ে দিচ্ছেন কেন?-
নমুনা উত্তরঃ- (সম্ভব হলে একাধিক উত্তর দিন) যেমন- অফিস বন্ধ হয়ে যাচ্ছে/ আরো ভালো প্ল্যাটফর্মে কাজ করতে চাই ইত্যাদি।


নমুনা প্রশ্ন ১১. যদি আপনার আগের বসের সাথে কথা বলি তাহলে উনি আপনার সম্পর্কে কি বলতে পারেন?-
নমুনা উত্তরঃ- অসৎ বলবেন না এটুকু নিশ্চিত।


নমুনা প্রশ্ন ১২. আপনার তো অভিজ্ঞতা নাই--
নমুনা উত্তরঃ- আমি জানি একজন দক্ষ কর্মী সম্পদ। দক্ষ কর্মী অল্প সময়েই রেজাল্ট দিতে পারে। কিন্তু, আমি আমার সামর্থ্য সম্পর্কে জানি। এবং আমি যে অল্প সময়েই দক্ষ হয়ে উঠতে পারবো, এটুকু নিশ্চয়তা দিতে পারি।


নমুনা প্রশ্ন ১৩. সফলতা কি? আপনার সংঙ্গা অনুযায়ী কি আপনি নিজেকে সফল বলবেন?-
নমুনা উত্তরঃ- সফলতা হলো নতুন কিছু করারা প্রেরণা। আমার জীবনে চড়াই-উতরাই থাকলেও, শেষ পর্যন্ত নিজেকে সফলই বলবো।।

সফল যারা কেমন তারা